শিরোনাম
Home / বিশ্ব / যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে বাংলাদেশকে কড়া নজরদারিতে রাখার সুপারিশ 

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে বাংলাদেশকে কড়া নজরদারিতে রাখার সুপারিশ 

ঘোষণা ডেস্ক : এবার বাংলাদেশের তৈরি পোশাক নিয়ে গুরুতর অভিযোগ তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির বাণিজ্য প্রতিনিধির দপ্তর ‘ইউএসটিআর’র এক প্রতিবেদনে বাংলাদেশ থেকে নকল তৈরি পোশাক রপ্তানির তথ্য উঠে এসেছে। এরই পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরের কাছে বাংলাদেশকে নজরদারি তালিকায় শীর্ষে রাখার সুপারিশ করা হয়েছে। খবর বিবিসি বাংলার।

বিভিন্ন গবেষণার বরাত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, বিশ্বব্যাপী নকল তৈরি পোশাক রপ্তানির শীর্ষ ৫টি উৎস দেশের একটি হচ্ছে বাংলাদেশ। ইউএসটিআর এর কাছে বাংলাদেশের নকল পণ্য নিয় অভিযোগটি করেছে মার্কিন ব্র্যান্ডগুলোর সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন (এএএফএ)।

সংগঠনটির পক্ষ থেকে বিবিসি বাংলাকে জানানো হয়, বাংলাদেশ থেকে নকল পণ্যের চালান ক্রমাগত বাড়ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১২টি দেশে ধরা পড়েছে এমন পণ্যের চালান। এমনকি বাংলাদেশ থেকে নকল তৈরি পোশাক রপ্তানি ২০২২ সালে এর আগের বছরের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। ফলে সংগঠনটি বাংলাদেশকে নজরদারি তালিকায় শীর্ষে রাখার সুপারিশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরের কাছে।

সংগঠনটি বলছে, ২০২২ সালে শুধু মালয়েশিয়া এবং ফিলিপাইনে ১৭টি অভিযানে ১ লাখ ৭৫ হাজার আইটেম নকল পণ্য জব্দ হয়, তার সবগুলোই বাংলাদেশে উৎপাদিত। এসব নকল পণ্যের চালান প্রচলিতভাবে সমুদ্র পথের বদলে সবচেয়ে বেশি পাঠানো হয় ছোট ছোট আকারে পোস্টাল সার্ভিসের মাধ্যমে। ব্যবহার করা হয় সোশ্যাল মিডিয়া এবং অনলাইন প্লাটফর্ম।

Check Also

র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র: বেদান্ত প্যাটেল

আন্তর্জাতিক ডেস্ক :র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না। বিধিনিষেধ তুলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *