শিরোনাম
Home / রাজনীতি / স্যার সম্বোধন ঔপনিবেশিক: এটা বদলাতে হবে -আ স ম রব

স্যার সম্বোধন ঔপনিবেশিক: এটা বদলাতে হবে -আ স ম রব

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ‘ব্রিটিশ ও পাকিস্তানি ঔপনিবেশিক শাসন-শোষণ, নিপীড়নের বিরুদ্ধে সশস্ত্র মুক্তিসংগ্রামের মাধ্যমে স্বাধীনতা লাভ করলেও আমাদের দেশের আইন এবং প্রশাসনিক কাঠামো এখনো ব্রিটিশ আমলের আইন দ্বারা পরিচালিত।

স্যার সম্বোধন নিয়ে প্রায়ই জটিলতা দেখা দেয়, এতে প্রমাণ হয়, ঔপনিবেশিক মানসিকতার অবস্থান থেকে এখনো আমরা মুক্ত হতে পারিনি। ঔপনিবেশিক ব্যবস্থার বিরুদ্ধে লড়াই করে ৫২ বছর আগে স্বাধীনতা লাভ করেছি। প্রজাতন্ত্রের কর্মচারীদের ঔপনিবেশিক এসব সম্বোধন, হাবভাব, আচরণ অবশ্যই বদলাতে হবে। এগুলো একেবারেই অমর্যাদাকর এবং কারো জন্যই সম্মানজনক নয়।’

স্বাধীনতা দিবস উপলক্ষে আজ শনিবার জেএসডির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনাসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে দলের সভাপতি এসব কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, ‘সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার—এই ত্রয়ী মূলমন্ত্রের ভিত্তিতে দেশ স্বাধীন হলেও স্বাধীনতা অর্জনের পর গণমুখী প্রশাসন ব্যবস্থা চালু না করে ঔপনিবেশিক কাঠামো, আইন ও বিধি বহাল রাখার কারণে দেশের সাংস্কৃতিক পরিমণ্ডলেও ঔপনিবেশিক ধ্যান-ধারণা, আচার-আচরণ আজও বহাল রয়েছে। বিদেশি শাসকের বদলে আজ দেশীয় শাসকরাও ঔপনিবেশিক কায়দায় রাষ্ট্র চালাচ্ছে।’

জেএসডির সিনিয়র সহসভাপতি তানিয়া রবের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজ মিয়া, অ্যাডভোকেট কে এম জাবির, এ কে এম মিজান উর রশীদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক শামসুল আলম নিক্সন, মোশারেফ হোসেন মন্টু, কামাল উদ্দিন মজুমদার সাজু, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ  নাসিম, আবদুল মুত্তালিব মাস্টার, আবদুল কালাম, এহসান ভূঁইয়া ফারজানা দিবা, তাবাসুম মৌ প্রমুখ।

Check Also

কোনো দেশেই মানবাধিকার আদর্শ অবস্থানে নেই- পররাষ্ট্রমন্ত্রী

ঘোষণা ডেস্ক :পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘‘আমাদের দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *